1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
অচিরেই ইসলাম হবে সর্ববৃহৎ ধর্ম - ইত্তেহাদ টাইমস
শুক্রবার, ১৮ জুন ২০২১, ১২:০৪ অপরাহ্ন
শিরোনাম:

অচিরেই ইসলাম হবে সর্ববৃহৎ ধর্ম

সারওয়ার হোসাইন সাজু
  • প্রকাশটাইম: শুক্রবার, ২৮ মে, ২০২১

২০৭০ সাল নাগাদ বিশ্বের সবচে’ ক্রমবর্ধমান ধর্ম হবে ইসলাম। শুধু তাই নয় খিস্টান ধর্মাবলম্বীদের টপকে বিশ্বে জনসংখার পঁয়ত্রিশ ভাগের বেশি মানুষ হবে মুসলিম। সম্প্রতি মার্কিন গবেষণা সংস্থা ভিউ রিসোর্স সেন্টারের প্রতিবেদনে ওঠে এসেছে এসব তথ্য। ইউরোপ জোরে বাড়ছে মুসলিম বিদ্বেষ। সম্পাতি জংগি সংঘঠন আই এস এর দৌরাত্ম্য এবং অভিবাসী ডল কে কেন্দ্র করে সাড়া বিশ্বে মুসলিমরা কোণঠাসা।

এ পরিস্থিতিতে প্রভাবশালী মার্কিন গবেষণা প্রতিষ্ঠান, ভিউ রিসার্স সেন্টারের জন ভিত্তিক জরিপে ওঠে এলে বিশ্বেক্রমে বৃদ্ধি পাচ্ছে ইসলাম ধর্ম গ্রহনের প্রবণতা। সেই দ্বারা অব্যাহত থাকলে ২০৭০ সাল নাগাদ শীর্ষ অবস্থান করবে ধর্মটি। ভিই রিসার্স সেন্টারের দাবি, ২০১০ সাল পর্যন্ত মুসলিম জনসংখার দিক থেকে শীর্ষ দেশ ছিল ইন্দুনেশিয়া(২০কোটি১০লক্ষ) কিন্তু ২০৫০ সালে সে জায়গাটি দখলে নেবে ভারত। সে সময় মুসলিমদের সংখা দাঁড়াবে (৩১ কোটি১০লক্ষ ২০হাজার) । একই সময় বৃটিনে এবং ফ্রান্সে কমবে ৫০% খ্রিষ্টান ইউরোপের মোট জনসংখার দশ ভাগ হবেন মুসলিম।

২০৫০ সাল নাগাদ প্রতি ৫০ জনের মধ্যে একজন মুসলিম থাকবেন। আর সাব সাহারা আফ্রিকায় প্রতি ১০ জনের ৪ জন হবেন মুসলিম। বৃটেনসহ গোটা ইউরোপে ইসলাম ধর্মের প্রবণতা বাড়ছে। আর নতুন মুসলিম দের বেশির ভাগই তরুণ। এদের বয়ছ ২৫ থেকে ৩০ বছরের মধ্যে। তাই ভবিষ্যতে মুসলিমদের সংখ্যা বাড়বে এটাই স্বাভাবিক। আমেরিকার ধর্মীয় নিতিভাগ্য প্রচারে রোববার কে গুরুত্ব দেওয়া হয়। কিন্তু মুসলিমদের কাছে প্রতি দিনের পাঁচ ওয়াক্ত নামাজই গুরুত্বপূর্ণ। মসলিম রা সবাই এক পরিবারেরই সদস্য। এক নওমুসলিমের সাক্ষাতকারে তিনি বলেন, আমাকে ধর্মতারিন্তরিত হতে সবচে যে তথ্যটি উৎসাহিত করেছে তা হলো খ্রিষ্টানরা তাদের যিশুখ্রিস্ট কে সব ক্ষমতার উৎস মনে করে । কিন্ত তিনি ইসলাম ধর্মের একজন নবী। গবেষণা বলেছে, ২০১০সালে বিশ্বে মুসলিম ও খ্রিষ্টানদের চেয়ে জনভিত্তিক অবস্থান সেটি ২০৫০সালে চলে আসবে সমপর্যায়। আর দুই হাজার সত্তর সাল নাগাদ খ্রিষ্টান ধর্মাবলম্বীদের টপকে যাবেন মুসলিমরা। আর ভিউ রিসার্সের দাবি এ সময়ের মধ্যে চার কোটি মানুষ খিস্টান ধর্মাবলম্বী হবেন। ঠিকই, কিন্তু ধর্ম ত্যাগ করবেন সাড়ে দশ কোটি খ্রিষ্টান ।

নিউ রিসার্স সেন্টারের গবেষণায় বলা হয়েছে, ধারাবাহিক বৃদ্ধি পুরাপোরি সংখা তাজদিক। কারণ, পারিবারিক বাধ ও ধর্মীয়ও দ্বারা মেনেই মুসলিম দের সন্তান সংখা বেশি হয়। অপর শপ্ত এবং উদ্দেশ্য হল মুসলিমরা কখনো ধর্ম ত্যাগ করেন না। গবেষণায় আরো বলা হয়েছে, ২০৭০ সাল নাগাদ বিশ্বের জনসংখা ও বাড়ছে ছয়ত্রিশ ভাগ।

 

সংকলক, সারওয়ার হোসাইন সাজু

ছাত্র: জামেয়া হাতিমিয়া শিবগঞ্জ, সিলেট।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir