1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
ইরানের সঙ্গে আজারবাইজানের সীমান্ত শান্তি ও বন্ধুত্বের - ইত্তেহাদ টাইমস
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:২৪ অপরাহ্ন
শিরোনাম:
মতবিরোধ পরিহার করে মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন, দায় তাকেই নিতে হবে: নির্বাচনী কর্মকর্তা দেশে করোনাভাইরাসে আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ২১৯৮ বিজয় দিবসের অনুষ্ঠান এবার উন্মুক্ত স্থানে নয়: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ২২৯৩ প্রবাসী কল্যাণ মন্ত্রীর রোগমুক্তি কামনায় গোয়াইনঘাট গ্রাম পুলিশের মিলাদ মাহফিল সাঈদুর রহমান লিটনের কবিতা “ফুলকি” দেশের গুরুত্বপূর্ণ এলাকায় তাখাসসুসের মাদরাসা প্রতিষ্ঠা জরুরি : আল্লামা আলিমুদ্দিন দুর্লভপুরী মাস্ক পরা বাধ্যতামূলক করতে কঠোর হচ্ছে সরকার নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদে সন্ত্রাসীদের হামলা; নিহত ৫

ইরানের সঙ্গে আজারবাইজানের সীমান্ত শান্তি ও বন্ধুত্বের

ইত্তেহাদ টাইমস
  • প্রকাশটাইম: বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
ফাইল ছবি

আর্মেনিয়ার কাছ থেকে সদ্য উদ্ধারকৃত জাব্রাইল জেলা পরিদর্শন করেছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

মঙ্গলবার উদ্ধারকৃত এলাকা পরিদর্শকালে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম বলেছেন, ইরানের সঙ্গে আমাদের দেশের সীমান্ত হচ্ছে শান্তি ও বন্ধুত্বের। খবর আনাদোলুর।

জাব্রাইল জেলাটি ইরান সীমান্তে অবস্থিত। নাগোরনো-কারাবাখ যুদ্ধে এই জেলার ব্যাপক ক্ষতি হয়েছে এবং বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

জাব্রাইল জেলা পরিদর্শনের সময় আজারবাইজানের প্রেসিডেন্ট বলেন, এই জেলাকে আবারও গড়ে তোলা হবে এবং এই অঞ্চল প্রাণবন্ত হয়ে উঠবে।

ইরান সীমান্তের কাছের এই জেলাটি ১৯৯৩ সালে দখল করে নিয়েছিল আর্মেনিয়া। এর পর সম্প্রতি আর্মেনিয়ার দখল থেকে এই জেলাটিকে মুক্ত করেছে আজারবাইজানের সামরিক বাহিনী।

১০ নভেম্বর রাশিয়ার তত্ত্বাবধানে আর্মেনিয়া ও আজারবাইজান কারাবাখে যুদ্ধ বন্ধে সম্মত হয়েছে। এ দুই দেশের স্বাক্ষরিত চুক্তিতে বলা হয়েছে, আর্মেনিয়া দখলীকৃত অগদাম, লাচিন ও কালবাজার এলাকা আজারবাইজানের কাছে হস্তান্তর করবে।

চুক্তি অনুযায়ী কারাবাখ অঞ্চলের সঙ্গে যোগাযোগের জন্য আজারবাইজানের লাচিনকে করিডোর হিসেবে ব্যবহারের অনুমতি পাবে আর্মেনিয়া।তবে এর বিনিময় আর্মেনিয়াও আজারবাইজান ও নাখচিভান প্রজাতন্ত্রের মধ্যে পণ্য আনা-নেয়ার জন্য করিডোর সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।-যুগান্তর

 

 

Ad/8

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir