1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
ইসলামী মুদ্রা প্রবর্তন ও একটি ঐতিহাসিক শিক্ষা - ইত্তেহাদ টাইমস
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
মতবিরোধ পরিহার করে মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন, দায় তাকেই নিতে হবে: নির্বাচনী কর্মকর্তা দেশে করোনাভাইরাসে আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ২১৯৮ বিজয় দিবসের অনুষ্ঠান এবার উন্মুক্ত স্থানে নয়: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ২২৯৩ প্রবাসী কল্যাণ মন্ত্রীর রোগমুক্তি কামনায় গোয়াইনঘাট গ্রাম পুলিশের মিলাদ মাহফিল সাঈদুর রহমান লিটনের কবিতা “ফুলকি” দেশের গুরুত্বপূর্ণ এলাকায় তাখাসসুসের মাদরাসা প্রতিষ্ঠা জরুরি : আল্লামা আলিমুদ্দিন দুর্লভপুরী মাস্ক পরা বাধ্যতামূলক করতে কঠোর হচ্ছে সরকার নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদে সন্ত্রাসীদের হামলা; নিহত ৫

ইসলামী মুদ্রা প্রবর্তন ও একটি ঐতিহাসিক শিক্ষা

শুয়াইব নাঈম
  • প্রকাশটাইম: শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

শুয়াইব নাঈম

এই সংকটসন্ধিক্ষণে আব্দুল মালিক ইবনে মারওয়ানের কথা স্মরণ করি। তিনি ছিলেন ৫ম উমাইয়া খলিফা। প্রথম দিকে তাঁর সাম্রাজ্যে নিজস্ব কোনো মুদ্রার প্রচলন ছিলো না; বরং তাঁর রাজ্যে বাইজেন্টাইন সাম্রাজ্যের খ্রিস্টানদের মুদ্রাই চলতো। তিনি খ্রিস্ট মুদ্রার উপর ইসলামের তাওহীদ ও রিসালাতের বাণী লিখার কারণে রোম সম্রাট এ মর্মে চিঠি পাঠালো যে, আপনি আমাদের মুদ্রায় হস্তাক্ষরে আপনার নবীর (ﷺ) নাম লেখার প্রথা বর্জন করুন; অন্যথায় দিনারে আপনাদের রাসূলের নামে অসম্মানজনক এমন কিছু লেখা মুদ্রিত করে দেওয়া হবে, যা দ্বারা আপনারা মর্মপীড়ায় ভুগবেন।

আব্দুল মালিক তখন খালিক বিন ইয়াযিদ বিন মুয়াবিয়াকে পরামর্শের জন্য ডাকলেন। বিস্তারিত শোনার পর খালিক বিন ইয়াযিদ বললেন—‘আপনার সাম্রাজ্যে খ্রিস্ট মুদ্রা প্রবেশের পথ বন্ধ করে দিন। নিজে মুদ্রার প্রবর্তন করুন, আর মুদ্রায় হস্তাক্ষরের পরিবর্তে লেখাগুলো খোদাই করে দিন’। এ পরামর্শ অনুযায়ী ৭৫ হিজরী মোতাবেক ৬৯৬ খ্রিস্টাব্দে ইরাকে টাকশাল স্থাপন করে আরবীয় ইসলামী মুদ্রা তৈরি করা হয়।

মুসআব রহ. আব্দুল মালিকের প্রবর্তিত দিনারের বর্ণনা দিতে গিয়ে বলেন— ‘দিনারের উপর আব্দুল মালিক একদিকে قُلْ هُوَ اللهُ اَحَدٌ  খোদাই করেন, আর অপর দিকে  لا اله الا الله  নকশা করেন। দিনারের চারদিকে চান্দীর একটি গোল বৃত্ত ছিলো। এ বৃত্তের উপরিভাগে মুদ্রা প্রস্তুতকারী সরকারী কারখানা ও শহরের নাম এবং বহিরাংশে অর্থাৎ বৃত্তের চতুর্দিকে محمد الرسول الله ارسله بالهدى ودين الحق  লিখা ছিলো’।

যেহেতু প্রাচ্যের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছাড়া পশ্চিমের চলা দূরুহ, তাছাড়া ‘মড়ার উপর খাড়ার ঘা’ হিসেবে বাইজেন্টাইনরা সেবাস্টোপলিসের যুদ্ধে পরাজিতও হয়েছে, তাই বাধ্য হয়ে রোমানদেরও আবদুল মালিকের প্রচলিত মুদ্রা ব্যবহার করতে হতো। এর প্রভাবে রোমান সম্রাজ্যের অর্থনৈতিক ব্যবস্থা বড় আকারে ধাক্কার মুখোমুখি হয়। বিপরীতে ইসলামী অর্থনীতি ব্যাপক সমৃদ্ধ হয়।

কিন্তু আজ ভগ্নহৃদয়ে এ কথা উচ্চারণ করতে হচ্ছে যে—উম্মাহর সেই তেজ, সেই চেতনা, সেই শৌর্যবীর্য আর নেই। নেই সেকালের ঐশ্বর্যও। এখন দাঁতভাঙা জাবাবের বদলে আমরা উল্টো ওদের কাছে প্রার্থনা করি। ইসলাম এবং মুসলমানদের উপর যখন যেভাবে আঘাত আসে, তার সবকিছু সেভাবেই মোকাবিলা করা উচিত। স্বর্ণমুদ্রা প্রবর্তনের ঘটনা এর একটা প্রোজ্জ্বল নমুনা। কিন্তু আমাদের কী হয়ে গেলো? রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একটা দেশে আমাদের হৃদস্পন্দন রাসূলকে (ﷺ) ব্যঙ্গ করা হচ্ছে, অথচ আমরা ওই রাষ্ট্রের পণ্যগুলো এখনও বয়কট করতে পারছি না। শাতিমে রাসূলদের বিরুদ্ধে শক্তিশালী কার্যকর আন্দোলন গড়ে তুলতে পারছি না। যে রাসূল (ﷺ) আমাদের জন্য রক্ত ঝরালেন, যে রাসূল (ﷺ) আমাদের জন্য আপন দন্ত মোবারক শহীদ করলেন, সেই রাসূলের জন্য আমরা সামান্য স্বার্থ বিসর্জন দিতে পারছি না। আমরা বড় দুর্ভাগা উম্মত!

নবীর (ﷺ) প্রকৃত অনুসারীরা যতোদিন জীবিত ছিলেন, যতোদিন ধরাপৃষ্ঠে আবদুল মালিক ইবনে মারওয়ানের মতো শাসক জিন্দা ছিলেন; ততোদিন এই জমিনে তাঁর ইজ্জতে আঘাত হানার সাহস কেউ করতে পারে নি। তাঁরা রাসূলকে (ﷺ) ভালোবাসতে জানতেন। আমরা মুখে আশেকে রাসূলের বুলি আওড়ালেও অন্তর দিয়ে ভালোবাসতে জানি না। আহা, এ আমাদের লজ্জা; একরাশ অপারগতা!

#We_Love_Mohammad
#Boycott_French_Products

 

লেখক: শিক্ষার্থী ও সাহিত্যকর্মী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir