1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
  2. abutalharayhan62@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  3. nazimmahmud262@gmail.com : Nazim Mahmud : Nazim Mahmud
  4. tufaelatik@gmail.com : Tufayel Atik : Tufayel Atik
এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে বিজ্ঞানসম্মত সিদ্ধান্ত নেব : শিক্ষামন্ত্রী - ইত্তেহাদ টাইমস
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে বিজ্ঞানসম্মত সিদ্ধান্ত নেব : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশটাইম: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

এ বছরের এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার বিষয়টি বিজ্ঞানসম্মত উপায়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড.দীপু মনি। তিনি বলেন,’শিগগিরই এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। কভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ গ্রহণ করেই আমরা সিদ্ধান্ত নিয়ে থাকি।

(৩০জুন) বুধবার ‘ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ’ (ক্র্যাব) আয়োজিত ‘ক্র্যাব শিক্ষাবৃত্তি ২০২১’ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এই ভয়াবহ সংকটের মধ্যে বিজ্ঞানকে অস্বীকার করে চলতে পারি না। বিজ্ঞান বলছে করোনা সংক্রমণের হার শতকরা ৫ শতাংশ বা তার কমে না নামা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলা স্বাস্থ্যসম্মত নয়, বিজ্ঞানসম্মত নয়। বর্তমানে সংক্রমণের হার প্রায় ২৪ শতাংশ। কোনো কোনো জেলায় সংক্রমণ ৫০ শতাংশ বা তারও ঊর্ধ্বে। এই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি আদৌ যৌক্তিক কি না তা ভেবে দেখার দরকার আছে।

তিনি বলেন, বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বিভিন্ন সময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলার চেষ্টা করেছিল। খুলার পরে সংক্রমণের হার বেড়ে যাওয়ায় আবারও বন্ধ করে দিতে বাধ্য হয়েছে তারা। উন্নত দেশগুলোর শ্রেণি সাইজ যেখানে ২০/২৫ জনের বেশি নয়, সেখানে আমাদের বেশিভাগ প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা গায়ে গায়ে লেগে বসে থাকে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান খুলার প্রশ্নটি একেবারেই অবান্তর।

এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা প্রসঙ্গে দীপু মনি বলেন, করোনা সংকটে বিশ্বের বহু দেশ এমনকি উন্নত দেশগুলোও পাবলিক পরীক্ষা বাতিল করেছে। কোথাও কোথাও প্রেডিকটেড গ্রেড দিচ্ছে। আমরা সেখানে ২০২০ সালের এসএসসি পরীক্ষা নিয়ে ফেলেছিলাম। এইচএসসি পরীক্ষা শুরুর ২/৩দিন আগে বন্ধ করতে বাধ্য হয়েছি। পরে আমরা জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসির ফর দিয়েছি। আমরা যেভাবে বিচার বিশ্লেষণ ও টালি করে ফলাফল দিয়েছি দু’একটি ব্যতিক্রম ছাড়া পরীক্ষা হলে শিক্ষার্থীদের ফল এরকমই হত। কাজেই কেউ ক্ষতিগ্রস্ত হয় নি।

শিক্ষার্থীসহ ভিভাবকদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের সিদ্ধান্ত আমরা খুব শিগগিরই জানাব। কী পদ্ধতি আমরা করব সবকিছুই আমরা জানাব। বৈশ্বিক সংকট চলছে। এই সংকট মুকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সবক্ষেত্রে যেভাবে সিদ্ধান্ত নিচ্ছি,একইভাবে শিক্ষাক্ষেত্রেও সিদ্ধান্ত নেব। এটি সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সেক্টর। অবশ্যই আমরা প্রজ্ঞা, জ্ঞানের সবকিছু প্রয়োগ করে সিদ্ধান্ত নেব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন-এর একটি প্রতিষ্ঠান copyright 2020: ittehadtimes24.com  
Theme Customized BY MD Maruf Zakir