1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
কুইজের ইসলামী দৃষ্টিকোণ - ইত্তেহাদ টাইমস
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৭:০৮ অপরাহ্ন
শিরোনাম:
কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : আমীরে হেফাজত গ্রেফতারকৃত হেফাজত নেতাকর্মীদের দ্রুত নিঃশর্ত মুক্তি দিন : হেফাজতে ইসলাম ঢাকা মহানগরী আবু তালহা রায়হান এর পাঁচটি ছড়া এডোবির সফটওয়্যারের সহপ্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকি আর নেই আলেম-ওলামাদের ঢালাওভাবে গ্রেফতারে লকডাউন প্রশ্নবিদ্ধ হয়েছে : পীর সাহেব চরমোনাই আল্লাহর নৈকট্যলাভে রমজান মুসলমানদের আওয়ামী লীগ ত্যাগ করা উচিৎ: ভিপি নুর দেশের বর্তমান পরিস্থিতিতে দেশ বরেণ্য ওলামা-মাশায়েখগণের বিবৃতি শুক্রবারের বিক্ষোভ কর্মসূচি সফল করার আহ্বান আমীরে হেফাজতের নিউইয়র্কে এডভোকেট শফিকুর রহমানের ইন্তেকাল, বিশিষ্ট ব্যক্তিবর্গের শোক

কুইজের ইসলামী দৃষ্টিকোণ

শুয়াইব নাঈম
  • প্রকাশটাইম: রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

শুয়াইব নাঈম 

মাতৃভাষা দিবস উপলক্ষে অনেক সংগঠন কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে। অনুরোধের ঢোক গিলতে গিয়ে কয়েকটি কুইজের প্রশ্ন ও নীতিমালা নির্ধারণ ও সংশোধনের কাজে আমাকে অংশ নিতে হয়েছে। কাজ করতে গিয়ে হৃদয়াকাশে একটি বিষয় উদিত হলো যে—‘কুইজের ইসলামী দৃষ্টিকোণ কী’?

প্রশ্নটির উত্তর খুঁজতে গিয়ে একটি বিস্ময়কর তথ্যের মুখোমুখি হলাম। তথ্যটি আমার জন্য একেবারে নতুন। এই যে—আমরা কৌতূহলোদ্দীপক জ্ঞানমূলক প্রশ্ন করি, মাঝেমধ্যে ধাঁধা জিজ্ঞেস করি; রাসূল সা.-ও কিন্তু এমনটি করেছেন। Islamic Psychology (ইসলামী মনোবিজ্ঞান) গ্রন্থের বরাতে বুখারী শরীফ প্রথম খণ্ডের ১৪নং পৃষ্ঠার হাদীসটি তুলে ধরছি:

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি. থেকে বর্ণিত—
قال رسول الله صلى الله عليه وسلم: إن من الشجر شجرة لا يسقط ورقها وانها مثل المسلم، حدثوني ماهى؟ قال: فوقع الناس فى شجر البوادى، قال عبدالله: فوقع فى نفسى أنها النخلة فاستحييت، ثم قالوا: حدثنا يا رسول الله ما هى؟ قال: هى النخلة-

অর্থাৎ, (কোনো এক সময়) রাসূল সা. বললেন: একটি গাছ এমন আছে, যার পাতা ঝরে পড়ে না, সেটা মুসলমানের ন্যায়। তোমরা বলত—সেটা কী গাছ? হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি. বলেন: তখন লোকেরা জঙ্গলের গাছপালা নিয়ে ভাবতে লাগল যে, সেটা কী গাছ? তিনি বলেন: আমার মনে উদয় হলো যে, সেটা খেজুর গাছ। কিন্তু আমি তা বলতে লজ্জাবোধ করলাম (কারণ মজলিসে তখন তাঁর পিতা উমর, আবূ বকর প্রমুখ মুরব্বীজন উপস্থিত ছিলেন)। অতঃপর লোকেরা বললো: হে আল্লাহর রাসূল! আপনিই আমাদের জানান—সেটা কী গাছ? তখন রাসূল সা. বললেন: সেটা হচ্ছে খেজুর গাছ।

এই হাদীস থেকে কুইজের ইসলামী দৃষ্টিকোণ স্পষ্ট হয়ে যায়। বলা যায়—জ্ঞানমূলক প্রশ্ন করা তথা কুইজ ইত্যাদি আয়োজন করা রাসূল সা.-এর সুন্নতেরই অন্তর্ভুক্ত।

লেখক: শিক্ষার্থী ও সাহিত্যকর্মী

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir