1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
তুমি দীপ্ত রবে মোদের অন্তরে - ইত্তেহাদ টাইমস
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
বিজয় দিবসের অনুষ্ঠান এবার উন্মুক্ত স্থানে নয়: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ২২৯৩ প্রবাসী কল্যাণ মন্ত্রীর রোগমুক্তি কামনায় গোয়াইনঘাট গ্রাম পুলিশের মিলাদ মাহফিল সাঈদুর রহমান লিটনের কবিতা “ফুলকি” দেশের গুরুত্বপূর্ণ এলাকায় তাখাসসুসের মাদরাসা প্রতিষ্ঠা জরুরি : আল্লামা আলিমুদ্দিন দুর্লভপুরী মাস্ক পরা বাধ্যতামূলক করতে কঠোর হচ্ছে সরকার নাইজেরিয়ায় নামাজের সময় মসজিদে সন্ত্রাসীদের হামলা; নিহত ৫ ভাস্কর্য ও মূর্তির অপব্যাখ্যাকারীরা হক্কানী আলেম হতে পারে না: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী সম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চক্রান্ত বরদাস্ত করা হবেনা: আল্লামা নূর হোছাইন কাসেমী ব্রাক্ষণবাড়িয়ায় ফজরের নামাজ পড়ানোর সময় ইমামের মৃত্যু

তুমি দীপ্ত রবে মোদের অন্তরে

সুলতান মাহমুদ বিন সিরাজ
  • প্রকাশটাইম: মঙ্গলবার, ৯ জুন, ২০২০

 

তুমি দীপ্ত রবে মোদের অন্তরে | সুলতান মাহমুদ বিন সিরাজ

শাইখুল হাদীস আল্লামা শিহাবুদ্দীন রাহ.। একটি নাম। একটি ইতিহাস। একটি চেতনার বাতিঘর। একটি উজ্জ্বল নক্ষত্র। ইলমে নববীর একটি জীবন্ত প্রতিচ্ছবি। আলোর দিশারী। বৈচিত্র্যময় গুণাবলি সম্পন্ন একজন মহান ব্যক্তিত্ব। যাঁর বিরল প্রতিভায় বিমোহিত সকল। সর্বমহলে সমাদৃত ও প্রশংসিত উপমহাদেশের অন্যতম হাদীস বিশারদ।

কর্মজীবনের সূচনা থেকেই ছিলেন শাইখুল হাদীসের মসনদে আসীন। ছিলেন সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া রেঙ্গার দীর্ঘ ৫০ বছরের অধিক সময়ের শাইখুল হাদীস। খেদমতে খালকে ছিলেন দৃঢ়প্রত্যয়ী। নিরলস পরিশ্রমী। সত্যের নির্ভীক সৈনিক। বর্ণাঢ্য জীবনের পরতে পরতে রয়েছে তাঁর সাফল্যের সাক্ষর। উস্তাযুল আসাতিজা ওয়াল মুহাদ্দিসীন। স্বমহিমায় উজ্জ্বল প্রকৃত নাইবে নবী। তিনি ছিলেন বিনয়ের এক উজ্জ্বল দৃষ্টান্ত। তাঁর সাদামাটা জীবন আমাদের জন্যে শিক্ষা।

মহান এ মনীষীর জন্ম হয়েছিলো সিলেটের কানাইঘাট উপজেলার চতুল ইউনিয়নের পর্বতপুর গ্রামে। ১৯৪৮ খ্রিষ্টাব্দে। পিতার নাম মাওলানা নেছার আলী রাহ.। মাতার নাম আলেমা আয়েশা বেগম রাহ.। পিতা-মাতার পরশে থেকে সত্য, ন্যায় ও ইনসাফের কঠিন অধ্যায়গুলো আত্মস্থ করেছিলেন তিনি।

শৈশবকাল থেকেই তাঁর মধ্যে আবৃত ছিলো দ্বীনি শিক্ষা অর্জনের তৃষ্ণা। ছাত্র জীবনের পুরোটা সময় ছিলো কৃতিত্বে ভরপুর।  অধিকাংশ ক্লাসে প্রথম স্থান অধিকার করে অনন্য নজির স্থাপন করেছিলেন। আমল-আখলাক ও সুন্নাতি লেবাছের কারণে উস্তাদেরা তাঁকে খুব মহব্বত করতেন। দাওরায়ে হাদীস অধ্যায়নরত অবস্থায় জামেয়া রেঙ্গা থেকে তাঁকে শাইখুল হাদীসের প্রস্তাব দেওয়া হয়। তখন দারুল উলূম হাটহাজারী’র বর্তমান মুহতামিম শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফির নির্দেশে ১৩৯০ হিজরীতে এ জামেয়ার শাইখুল হাদীস নিযুক্ত হোন। ১৩৯০ হিজরী ১৯৬৯ ঈসায়ী থেকে সুদীর্ঘ ৫০ বছর শাইখুল হাদীসের পদে অবিরাম খেদমত আঞ্জাম দিয়েছিলেন তিনি।

তিনি ছিলেন অত্যন্ত সহজ সরল। উদারমনা। নিরহংকারী। সর্বসাধারণের আস্থা ও বিশ্বাসের ঠিকানা। তাঁর সম্মানিত পিতা-মাতা অনেক স্বপ্নের মাধ্যমে রহমতে আলম, নবীয়ে আকরম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামাকে দেখেছেন। তাঁর সম্পর্কেও অনেক গুরুত্বপূর্ণ স্বপ্ন দেখেছেন তাঁরা। সে সব স্বর্ণমানবের প্রতিচ্ছায়া হয়ে ওঠেন আত্মাধিক জগতের সূর্য আল্লামা শায়েখ শিহাব উদ্দীন রাহ.।

গত বছর ১ জুন ২০১৯, রাত ২টা। সিলেটের আকাশে নেমে আসে ঘুর আধার। চারদিক নীরব। নিস্তব্ধ। কি যেনো একটা হতে যাচ্ছে! হঠাৎ অসুস্থতা অনুভব করেন তিনি। স্থানীয় হাসপাতালে কিছু চিকিৎসা নেন। এরই মধ্যে ডাক আসে মাওলায়ে হাকিকির থেকে। নিজ বাড়িতেই আমাদের এতিম করে অদেখা জগতে চলে যান তিনি। মূহুর্তেই বিদ্যুৎগতিতে চতুর্দিকে তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। শোকের সাগরে ভাসতে থাকে আত্মীয়-স্বজন,বন্ধু-বান্ধব ও ভক্তমহলসহ লাখো
শুভাকাঙ্ক্ষী। মুহাদ্দিস সাহেব রাহ.। তিনি থাকবেন অমর যুগ-যুগান্তরে, দীপ্ত রবে মোদের অন্তরে।

আল্লাহ পাক হুজুরকে জান্নাতুল ফেরদৌস নসীব করে দরজা বুলন্দ করে দিন। আ-মীন।

লেখক: সম্পাদক, ইত্তেহাদ টাইমস

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir