1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
  2. abutalharayhan62@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  3. nazimmahmud262@gmail.com : Nazim Mahmud : Nazim Mahmud
  4. tufaelatik@gmail.com : Tufayel Atik : Tufayel Atik
মুক্তি মিছিলের আহবান - ইত্তেহাদ টাইমস
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১২:৩১ অপরাহ্ন

মুক্তি মিছিলের আহবান

মাওলানা শরিফ আহমাদ
  • প্রকাশটাইম: শনিবার, ২৯ আগস্ট, ২০২০

সব জায়গাতে ইসলাম টেনে আনেন কেন? এটা কি বাড়াবাড়ি ও মূর্খতা নয়?
এমন কিছু প্রশ্ন প্রায় শোনা যায় ৷ বুঝে কিংবা না বুঝে অনেকেই বলে ৷ প্রশ্নগুলো বেশিরভাগ কথিত নাস্তিক এবং ইসলামবিদ্বেষীদের থেকে আসে ৷ কেননা একজন প্রকৃত মুসলমান এমন কথা বলতেই পারে না ৷ প্রত্যেক মুসলমান বিশ্বাস করে আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় ৷ হযরত মুহাম্মাদ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম তার প্রেরিত বান্দা ও রাসুল ৷ আর তারা এটাও জানে ইসলাম পৃথিবীর একমাত্র মানবতার কল্যাণকামী শ্রেষ্ঠ ধর্ম। যার সার্টিফিকেট স্বয়ং আল্লাহ তায়ালা দিয়েছেন ৷ কুরআনের বর্ণনায় এসেছে, নিঃসন্দেহে আল্লাহর কাছে একমাত্র ধর্ম হলো ইসলাম। (সুরা : আলে ইমরান, আয়াত নং ১৯) পৃথিবীতে ইসলামই একমাত্র ধর্ম যেখানে মানবতার কল্যাণ সাধন করাকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে।
আল্লাহ তায়ালা বলেন, তোমরা শ্রেষ্ঠ উম্মত মানবজাতির কল্যাণের জন্যে তোমাদের উদ্ভব ঘটানো হয়েছে। ( সুরা আল ইমরান ১১০)।
পৃথিবীর অন্যান্য ধর্ম পূর্নাঙ্গ নয় ৷ তার অনুসারীরা নয় সঠিক পথের মুসাফির ৷ পূর্নাঙ্গ জীবন ব্যবস্থা হলো একমাত্র ইসলাম ৷
আর হ্যাঁ, ইসলাম অনুসারী একজন মুসলমান, যিনি আমৃত্যু আল্লাহর আনুগত্য পালনে অঙ্গীকারবদ্ধ, তাঁর সব জায়গায় ইসলাম থাকবে এটিই স্বাভাবিক। মুসলমান শয়নে-স্বপনে, গোপনে-প্রকাশ্যে, আলোকে-আঁধারে, ছোট থেকে বড় সব কাজে আল্লাহকে স্মরণ করে ৷ নিয়মমাফিক নিজেকে আল্লাহর কাছে সঁপে দেয় ৷ দুনিয়ার জীবন থেকে পরকালের জীবনকে প্রাধান্য দেয় তারা ৷

মুসলমান যে কাজই সে করুক না কেন, তা কোরআন-সুন্নাহর সঙ্গে মিলিয়ে দেখে ৷ ইনসাফের পাল্লায় মেপে দেখে ৷ সাহাবীগণের আয়নায় নিজেকে দেখে ৷ সুতরাং সব জায়গায় ইসলাম টেনে আনেন কেন—এ প্রশ্ন সঠিক নয়।
আসলে ইসলামকে টেনে আনার কিছু নেই, বরং ইসলাম সব ক্ষেত্রে স্বমহিমায় উপস্থিত। ইসলাম একটি পূর্ণাঙ্গ ধর্ম। সব কিছুতে ইসলাম—এ কথার চেয়েও গুরুত্বপূর্ণ হলো ইসলামে সব কিছু আছে। আল্লাহ বলেন, আমি মুসলমানদের জন্য সব বিষয়ে ব্যাখ্যাদানকারী, পথনির্দেশক, অনুগ্রহ ও সুসংবাদস্বরূপ তোমার প্রতি কিতাব অবতীর্ণ করেছি। (সুরা : নাহল, আয়াত : ৮৯)
ইসলাম একমাত্র ও সর্বোত্তম জীবনব্যবস্থা। একজন মুসলমান ঘুম থেকে উঠা নিয়ে আবার ঘুমাতে যাওয়া পর্যন্ত ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক—সব কিছুর ওপর ইসলামের বিধান আরোপিত। তাই মুসলমানগণ সবসময় ইসলামের কথা বলে ৷ সীরাতে মুস্তাকিমের পথে চলে ৷ এটা বাড়াবাড়ি ও মূর্খতা নয় ৷ কেননা আংশিক বিধান ধারণ করে কিংবা বিশেষ ক্ষেত্রে ইসলাম বর্জন করার সুযোগ ইসলামে নেই। ইরশাদ হয়েছে, হে ঈমানদাররা! তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করো এবং শয়তানের পদাঙ্ক অনুসরণ কোরো না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু। (সুরা : বাকারা, আয়াত : ২০৮)

কোনো মুসলমানের জন্য ইসলামকে কাটছাঁট করা কিংবা সহজায়ন করা সম্ভব নয়।
মুসলমানগণ এ কথায় ভালো করে জানে এবং বুঝে যে আল্লাহ তাআলা সৃষ্টিজগতের স্রষ্টা, মালিক, প্রতিপালক ও একচ্ছত্র কর্তৃত্বের অধিকারী। সুতরাং তাঁর দেওয়া জীবনবিধান মেনে চলা ,নবীর সুন্নাতকে আকড়ে ধরা বাধ্যতামূলক ৷ অতএব কোন নাস্তিক, মুনাফেক, ও ইসলামবিদ্বেষীদের কথাকে পাত্তা না দিয়ে উল্টো তাদের কাছে ইসলামের সৌন্দর্য ফুটিয়ে তোলা ৷ হিকমত ও প্রজ্ঞার সাথে দাওয়াত দেওয়া জরুরি ৷ মুক্তির মিছিলে তাদের নাম লিখানোর আপ্রাণ চেষ্টা চালানো উচিত ৷ যেন মুসলমানগণের মতো কুরআনের ভাষায় তারাও দীপ্ত কণ্ঠে মুক্তি মিছিলের স্লোগান তোলে- আমার নামাজ আমার কুরবানী আমার জীবন আমার মরণ সবই আল্লাহর জন্য ৷

লেখক: আলেম, কবি ও আলোচক

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন-এর একটি প্রতিষ্ঠান copyright 2020: ittehadtimes24.com  
Theme Customized BY MD Maruf Zakir