1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
মৃত্যু নিশ্চিত, কাফনে সন্দেহ - ইত্তেহাদ টাইমস
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:৫০ অপরাহ্ন
শিরোনাম:
প্রতিবন্ধী মানুষের অধিকার অর্জনে সরকার বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে : সিলেট বিভাগীয় কমিশনার শনিবার মাওলানা আব্দুল মতীন ফাউন্ডেশন সিলেটের শীতবস্ত্র বিতরণ মতবিরোধ পরিহার করে মুসলিমদের এক হওয়ার ডাক দিলেন এরদোগান ট্রাম্প সহিংসতা উসকে দিচ্ছেন, দায় তাকেই নিতে হবে: নির্বাচনী কর্মকর্তা দেশে করোনাভাইরাসে আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ২১৯৮ বিজয় দিবসের অনুষ্ঠান এবার উন্মুক্ত স্থানে নয়: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ২২৯৩ প্রবাসী কল্যাণ মন্ত্রীর রোগমুক্তি কামনায় গোয়াইনঘাট গ্রাম পুলিশের মিলাদ মাহফিল সাঈদুর রহমান লিটনের কবিতা “ফুলকি” দেশের গুরুত্বপূর্ণ এলাকায় তাখাসসুসের মাদরাসা প্রতিষ্ঠা জরুরি : আল্লামা আলিমুদ্দিন দুর্লভপুরী

মৃত্যু নিশ্চিত, কাফনে সন্দেহ

রিপোর্টার নাম:
  • প্রকাশটাইম: রবিবার, ৯ আগস্ট, ২০২০

হাবীবুর রহমান

মৃত্যু সম্পর্কে একথা বলা হয়নি যে,একদিন তোমাদের মৃত্যু আসবে বরং বলা হয়েছে, তোমাদের প্রত্যেকেই মৃত্যুর স্বাদ আস্বাদানকারী। সুরা আল ইমরান আয়াত :১৮৫)
স্বাদ হয়ত মিষ্টি হবে নতুবা তিক্ত।
সৎ লোকদের জন্য মিষ্টি আর অসৎ লোকদের জন্য ভীষণ তিক্ত। এজন্য এখনই মৃত্যুর প্রস্তুতি নেয়ার সময়। কোন এক বুর্যগ খুব সুন্দর করে বলেছেন ‘হে বন্ধু মৃত্যু নিশ্চিত তবে কাফনে সন্দেহ,।কেননা জানা নেই  কোন অবস্থায় মৃত্যু আসবে, কোনো কাফন দাতা পাশে থাকবে কি থাকবেনা।উদাহরন স্বরূপ আমরা এক ব্যক্তির কথা শুনেছি যাকে তার শত্রুরা হত্যা করে নদীতে ফেলে দিল এবং অনেকদিন পানিতে থাকার দরুন তা ফুলে গেল। এমনকি যখন তার লাশ খোঁজে পাওয়া গেল তখন তা শনাক্ত করা কষ্টকর হয়ে গেল। পুলিশরা নিকটবর্তী গ্রামের লোকদের কাছে জানাযার জন্য সোর্পদ করে দিল। অতএব  গ্রামবাসীরা তাকে গোসল করাল কিন্তু সাথে সাথে এ ঘোষনা দিল যে,এক ওয়ারিসবিহীন লাশ,তার কাফন খরিদ করা হবে তাই যার শরিক হওয়ার ইচ্ছা সে হতে পারবে অতএব কেউ দশ কেউ বিশ টাকা করে দিল এমনকি তার কাফন খরিদ করা হল এবং তা  দাফনের ব্যবস্থা করা হলো।
যখন দাফন করা হলো তো কেউ ক্রন্দন করলনা।কেননা কেউ তাকে চিনতনা।যখন কয়েকদিন পর তার হাকীকত প্রকাশ পেলো তখন জানাগেলো সে এক এলাকার জমিদার। কোটি কোটি টাকার তার ব্যাংক ব্যালেন্স। বড় বড় শহরে ছিল তার কারখানা। বহু বিল্ডিং বালাখানা ছিল। ঐ জমিদারের কি এ কথা জানা ছিল যে, যখন তার মৃত্যু হবে, তখন চাঁদা করে কাফন দেওয়া হবে?!
এ জন্যই বলা হয় ‘মৃত্যু সত্যই, তবে কাফনে সন্দেহ’। সুতরাং  আমাদের জন্য এখন  থেকেই মৃত্যুর তৈয়ারি প্রয়োজন। একটি মূলনীতি স্মরণ রাখা চাই, যার জীবন প্রশংসিত তার মৃত্যুও প্রশংসিত। আর যার জীবন মন্দ তার মৃত্যুও মন্দ। যদি আমরা নেক জীবনযাপন করি তাহলে আল্লাহ তাআলাও আমাদেরকে নেক জীবন দান করবেন। এটা কীভাবে সম্ভব যে,এক ব্যক্তি ফাসেকি জীবনযাপন করবে আর বায়েজিদ বুস্তামি ও জুনাইদ বাগদাদির মত মৃত্যু তার নসিব হবে এটা কখনই সম্ভব নয়।আমাদের জীবনে আজকেই হিসাব নেওয়া দরকার,আমরা যে গোনাহ করি তা পরিত্যাগ করা জরুরি। সাথে সাথে মৃত্যুর তৈয়ারিও প্রয়োজন।
আল্লাহ আমাদেরকে কবুল করুন। আমীন।

( মাওলানা জুলফিকার আহমদ নকশবন্দির ‘সুকুনে দিল’ এর একটি লেখার অনুবাদ)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
copyright 2020: ittehadtimes24.com
Theme Customized BY MD Maruf Zakir