1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
  2. abutalharayhan62@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  3. nazimmahmud262@gmail.com : Nazim Mahmud : Nazim Mahmud
  4. tufaelatik@gmail.com : Tufayel Atik : Tufayel Atik
মৌলভীবাজারের মাওলানা শাহ আব্দুল মুঈদ এর ইন্তেকাল, জমিয়তের শোক প্রকাশ - ইত্তেহাদ টাইমস
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন
শিরোনাম:
৭৫-এ পা রাখলেন শেখ হাসিনা : অকুতোভয় মানসিকতাই যার দেশ গড়ার শক্তি কানাইঘাট দিঘীরপাড় ইউপিতে ভিজিটির চাল বিতরণ কানাইঘাটে ৫শিক্ষকের বিরুদ্ধে মামলা : প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন নবির সুন্নাহ দাড়ি কাটায় নিষেধাজ্ঞা জারি করেছে তা লে বা ন শেখ হাসিনা একমাত্র চরিত্রবান : ওবায়দুল কাদের সিলেট-ঢাকা মহাসড়কে ভয়াবহ দুর্ঘটনা : শিশুসহ নিহত ৩ প্রতিদিন কমলা ও স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি-পুলিশ সংঘর্ষ, ৩ সংবাদকর্মীসহ আহত ১৩ আকর্ষণীয় বেতনে গুরুত্বপূর্ণ ৬ পদে শিক্ষক ও কর্মচারী নিয়োগ দেবে দারুর রাশাদ মাদরাসা মক্তবে যাওয়ার পথে ট্রাকচাপায় মাদ্রাসাছাত্র নিহত

মৌলভীবাজারের মাওলানা শাহ আব্দুল মুঈদ এর ইন্তেকাল, জমিয়তের শোক প্রকাশ

দেলওয়ার হোসাইন ইমরান
  • প্রকাশটাইম: রবিবার, ২৫ জুলাই, ২০২১

মৌলভীবাজারের প্রখ্যাত বুজুর্গ আলেম,
আহলুস সুন্নাত ওয়াল জামাতের একজন সত্যিকারের অনুসারী, বিদগ্ধ আলেম, উস্তাদুল উলামা আল্লামা শায়খ শাহ আবদুল মুঈদ (শাহ সাহেব) গত ২১ জুলাই ২০২১ ইংরেজী রোজ বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ২০ মিনিটের সময় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। একজন বিদগ্ধ আলেম ও খ্যাতিমান বুজুর্গ ছিলেন তিনি, দক্ষিণ কুলাউড়ায় বহু দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে তিনি জড়িত ছিলেন। তাঁর অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী দেশ বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন।
ব্যক্তিজীবনে অত্যন্ত সাদামাঠা, ন্যায়পরায়ণ ও উত্তম চরিত্রের অধিকারী ছিলেন, বিশ্বনবী সা. এর প্রতিটি সুন্নাহর প্রতি তার অগাদ ভালোবাসা ও আমল ছিল সুদৃঢ়। এতোদঞ্চলে দ্বীনি শিক্ষা বিস্তারে তার ভূমিকা ছিলো অপরিসীম। সমাজের সকল শ্রেণী পেশার লোকদের সাথে তার হৃদ্রতা ছিলো। তাঁর মৃত্যুর খবরে পুরো এলাকা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

তিনি পাঁচ ছেলে দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ছেলেরা সবাই আলেম ও সমাজে প্রতিষ্ঠিত। এক ছেলে লন্ডন প্রবাসী, সেখানের মাসজিদে আল-মদীনার ইমাম ও খতীব এবং দারুর রাশাদ ট্রাস্ট ইউকের চেয়ারম্যান, এ সংস্থাটি দেশে স্কুল, মাসজিদ ও ইসলামিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পাশাপাশি সময়ে সময়ে দেশের গরীব ও অসহায় মানুষের কল্যাণে সহযোগিতা করে থাকে। এছাড়াও তিনি জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। আরেক ছেলে কানাডা প্রবাসী, তিনিও একজন ভালো লেখক ও মুহাদ্দিস হিসেবে ইলমে দ্বীনের খিদমাত করে যাচ্ছেন।

তিনার বড় ভাই গৌছ আলী শাহ ছিলেন একজন অবসর প্রাপ্ত সরকারী অফিসার ও বীর মুক্তিযোদ্ধা। ক’বছর আগে তিনি ইন্তেকাল করেন এবং রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সমাহিত করা হয়।

শাহ সাহেব রহ. একটি সম্ভ্রান্ত মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হওয়ার ফলে ইসলামিক মুল্যবোধ চর্চার পাশাপাশি তার দেশপ্রেম ছিলো অপরিসীম। সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সাথে তার নিবিড় সম্পর্ক ছিল। তার মৃত্যুতে এলাকার সকল শ্রেণী পেশার লোকদের মাঝে হতাশা নেমে এসেছে।
তিনি উপমহাদেশের প্রখ্যাত হাদীস বিশারদ আল্লামা নুর উদ্দিন আহমদ গহরপুরী রহ. এর কাছ থেকে বোখারীর সনদ গ্রহণ করেন। তাসাউফের দীক্ষা নেন কুতবুল আলম সাইয়েদ হোসাইন আহমাদ মাদানী রহ, এর অন্যতম খলীফা যথাক্রমে আল্লামা শায়খ আবদুল মতীন চৌধুরী ফুলবাড়ী, আল্লামা লুৎফুর রহমান বর্ণভী, শায়খ ধরমন্ডলি প্রমূখ যুগশ্রেষ্ঠ উলামা মাশায়েখদের নিকট থেকে।

রাজনৈতিক ভাবে উপমহাদেশের প্রাচীনতম দল জমিয়তে উলামায়ে ইসলামের সাথে আজীবন সম্পর্কিত ছিলেন, তিনি জমিয়তে উলামায়ে ইসলাম মৌলভীবাজার জেলা শাখার দীর্ঘ দিনের উপদেষ্টা ছিলেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন,
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি শায়খুল হাদীস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী, নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহীম ইসলামাবাদী, সিনিয়র সহ সভাপতি শায়খুল হাদীস মুফতি শেখ মুজিবুর রহমান, সহ সভাপতি মুফতি গোলাম রহমান, সহ সভাপতি মাওলানা তৈয়্যিবুর রহমান নিজামী, মহাসচিব ড. গোলাম মুহিউদ্দীন ইকরাম, যুগ্ম মহাসচিব মাওলানা আবদুল মালিক চৌধুরী, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল হক কাউছারী, সংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করিম প্রমুখ।

নেতৃবৃন্দ শোক বার্তায় গভীর সমবেদনা জানিয়ে বলেন ,শাহ সাহেব রহ, এর ইন্তেকালে জাতি সত্যিকারের একজন প্রবীণ আলেম ও কামেল বুজুর্গকে হারালো যা সহজে পুরণ হবার নয়। তাঁরা মরহুমের দরজা বুলন্দি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শুক্রবার বাদ জুমআ তাঁর নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। স্থানীয় নিশ্চিন্তপুর ইদগাহ ময়দানে হাজারো ভক্ত অনুরক্ত মুসল্লিয়ানদের উপস্থিতিতে জানাযায় ইমামতি করেন মরহুমের মেঝ ছেলে তরুণ আলেম ও মুহাদ্দিস, হাফেজ মাওলানা শাহ মাহমুদুর রশীদ। জানাযায় বিপুল সংখ্যক মুসল্লি দূর দুরান্ত থেকে অংশগ্রহণ করেন।

এদিকে শাহ সাহেবের রুহের মাগফেরাত কামনা করে বৃটেন, আমেরিকা ও কানাডা সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন মসজিদে জুমআ পরবর্তি বিশেষ মোনাজাত করা হয়। তাছাড়া দেশের অসংখ্য মাদরাসা মসজিদে খতমে কোরআন ও বিশেষ মোনাজাত করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন-এর একটি প্রতিষ্ঠান copyright 2020: ittehadtimes24.com  
Theme Customized BY MD Maruf Zakir