1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
  2. abutalharayhan62@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  3. nazimmahmud262@gmail.com : Nazim Mahmud : Nazim Mahmud
  4. tufaelatik@gmail.com : Tufayel Atik : Tufayel Atik
যে ২২টি শর্তে কাওমি মাদরাসা খোলার অনুমতি দিল সরকার - ইত্তেহাদ টাইমস
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৩ অপরাহ্ন
শিরোনাম:
৭৫-এ পা রাখলেন শেখ হাসিনা : অকুতোভয় মানসিকতাই যার দেশ গড়ার শক্তি কানাইঘাট দিঘীরপাড় ইউপিতে ভিজিটির চাল বিতরণ কানাইঘাটে ৫শিক্ষকের বিরুদ্ধে মামলা : প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন নবির সুন্নাহ দাড়ি কাটায় নিষেধাজ্ঞা জারি করেছে তা লে বা ন শেখ হাসিনা একমাত্র চরিত্রবান : ওবায়দুল কাদের সিলেট-ঢাকা মহাসড়কে ভয়াবহ দুর্ঘটনা : শিশুসহ নিহত ৩ প্রতিদিন কমলা ও স্ট্রবেরি খাওয়ার উপকারিতা ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি-পুলিশ সংঘর্ষ, ৩ সংবাদকর্মীসহ আহত ১৩ আকর্ষণীয় বেতনে গুরুত্বপূর্ণ ৬ পদে শিক্ষক ও কর্মচারী নিয়োগ দেবে দারুর রাশাদ মাদরাসা মক্তবে যাওয়ার পথে ট্রাকচাপায় মাদ্রাসাছাত্র নিহত

যে ২২টি শর্তে কাওমি মাদরাসা খোলার অনুমতি দিল সরকার

টাইমস প্রতিবেদন
  • প্রকাশটাইম: মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

রামাজানের পর থেকে বন্ধ আছে দেশের সকল কাওমি মাদরাসা। দীর্ঘদিন থেকে বন্ধ থাকা মাদরাসাগুলিতে এবার শিক্ষাকার্যক্রম চালু করতে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গত কাল ৬ সেপ্টেম্বর (সোমবার) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। এতে মাদরাসাসমূহের শিক্ষাকার্যক্রম চালুকরণের কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনের বিষয়: কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে মাদ্রাসায় শ্রেণি কার্যক্রম চালুকরণের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ।

প্রজ্ঞপনে বলা হয়েছে, ‘উপযুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানাে যাচ্ছে যে, কোভিড-১৯ এর কারণে ১৮/০৩/২০২০ খ্রি. থেকে দেশের সকল মাদরাসায় শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। দেশের সকল মাদরাসাসমূহকে তাদের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করাসহ স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করার জন্য সূত্রোক্ত স্মারকে নির্দেশনা প্রদান করা হয়েছিল। বর্তমানে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করায় মাদরাসা খােলার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের নিমিত্ত সংযুক্ত গাইড লাইন এর নির্দেশনা ছাড়াও মাদ্রাসায় নিম্নোক্ত কার্যক্রমসমূহ ০৯/০৯/২০২১ খ্রি. এর মধ্যে যথাযথভাবে বাস্তবায়ন নিশ্চিত করার জন্য অনুরােধ করা হলাে।

কার্যক্রমসমূহ:
১. মাদ্রাসার প্রবেশ পথসহ অন্যান্য স্থানে কোভিড-১৯ অতিমারি সম্পর্কিত সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি প্রতিপালনে করণীয় বিষয়সমূহ ব্যানার বা অন্য কোন উপায়ে প্রদর্শনের ব্যবস্থা করা।
২. মাদ্রাসার প্রবেশ পথে সকল শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থী-অভিভাবকদের তাপমাত্রা পরিমাপক যন্ত্রের মাধ্যমে নিয়মিত তাপমাত্রা মাপা ও তা পর্যবেক্ষণ করার ব্যবস্থা করা।

৩. শিক্ষার্থীদের ভিড় এড়ানাের জন্য মাদ্রাসার সবগুলাে প্রবেশ পথ ব্যবহার করা। যদি কেবল একটি প্রবেশ পথ থাকে সেক্ষেত্রে একাধিক প্রবেশ পথের ব্যবস্থা করা।
৪. মাদ্রাসা খােলার প্রথম দিনে শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে স্বাগত জানানাের ব্যবস্থা করা।
৫. মাদ্রাসা খােলার প্রথম দিন শিক্ষার্থীরা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে মাদ্রাসায় অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সেই বিষয়ে তাদেরকে শিক্ষণীয় ও উদ্বুদ্ধকরণ ব্রিফিং প্রদান করা।

৬. মাদ্রাসার একটি কক্ষ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাসহ আইসােলেশন কক্ষ হিসেবে প্রস্তুত রাখা। ৭.মাদ্রাসার সকল ভবনের কক্ষ, বারান্দা, সিড়ি, ছাদ এবং আঙ্গিনা যথাযথভাবে পরিস্কার পরিচ্ছন্ন করা।
৮. মাদ্রাসার সকল ওয়াশরুম নিয়মিত সঠিকভাবে পরিস্কার রাখা এবং পর্যাপ্ত নিরাপদ পানির ব্যবস্থা করা।
৯. মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারী এবং অভিভাবক প্রবেশের সময় সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা।

১০. মাদ্রাসার সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীর সঠিকভাবে মাস্ক (সম্ভব হলে কাপড়ের মাস্ক) পরিধান করার বিষয়টি নিশ্চিত করা। প্রয়ােজনে মাদ্রাসার কর্তৃপক্ষ নিজ দায়িত্বে মাস্ক সরবরাহ করা।
১১. মাদ্রাসার বিভিন্ন স্থানে সাবান বা হ্যান্ডওয়াশ দ্বারা হাত ধােয়ার এমন ব্যবস্থা করা যাতে শিক্ষার্থীরা ক্লাসে ঢােকার আগে সবাই সাবান দিয়ে হাত ধুতে পারে।
১২. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা। এক্ষেত্রে পারস্পারিক ৩ (তিন) ফুট শারীরিক দুরত্ব বজায় রাখার ব্যবস্থা করা।

১৩. মাদ্রাসার খেলার মাঠ, ড্রেন, বাগান ও ঝোঁপঝাড় যথাযথভাবে পরিস্কার পরিচ্ছন্ন করা এবং কোথাও পানি জমে না থাকে তা নিশ্চিত করা।
১৪. সরকারের নির্দেশনা মােতাবেক মাদ্রাসাসমূহে শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা নিরুপণ করা।
১৫. সরকারের নির্দেশনা মােতাবেক পাঠদান সময়কাল এবং ক্লাস সংখ্যা নির্ধারণ করা।
১৬. ক্লাস চলাকালীন মাদ্রাসায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও অন্যান্যদের অতিরিক্ত সমাগম না করা।
১৭. কোভিড-১৯ অতিমারিজনিত সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ ও বাস্তবায়নের জন্য মাদ্রাসার শিক্ষক ও কমিটির সদস্যবৃন্দের সমন্বয়ে মনিটরিং টীম গঠন করা এবং নিয়মিত প্রতিবেদন প্রেরণ করা।
১৮. প্রয়ােজনীয় স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন শিখন-শিক্ষনের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালিত করা।

১৯. মাদ্রাসার প্রয়ােজনীয় অবকাঠামােগত মেরামত, বৈদ্যুতিক মেরামত এবং পানি সংযােগজনিত মেরামত সম্পন্ন করা।
২০. মাদ্রাসার গভর্ণিং বডি/ ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সাথে সভা করে এতদসংক্রান্ত বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
২১. সকল শিক্ষক, কর্মচারী এবং আঠারাে বছর ও তদুর্ধ্ব বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা গ্রহণ নিশ্চিত করা।
২২. প্রয়ােজনে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পরামর্শ/সহায়তা গ্রহণ করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন-এর একটি প্রতিষ্ঠান copyright 2020: ittehadtimes24.com  
Theme Customized BY MD Maruf Zakir