1. admin@idealmediabd.com : Sultan Mahmud : Sultan Mahmud
  2. abutalharayhan62@gmail.com : Abu Talha Rayhan : Abu Talha Rayhan
  3. nazimmahmud262@gmail.com : Nazim Mahmud : Nazim Mahmud
  4. tufaelatik@gmail.com : Tufayel Atik : Tufayel Atik
শিক্ষার্থী বন্ধু: মাওলানা ইয়াহইয়া বিন আসাদ - ইত্তেহাদ টাইমস
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন

শিক্ষার্থী বন্ধু: মাওলানা ইয়াহইয়া বিন আসাদ

রিপোর্টার নাম:
  • প্রকাশটাইম: শনিবার, ১১ জুলাই, ২০২০

আমরা কমবেশি পড়াশোনা সবাই করে থাকি। কিন্তু আমার আসল পরিচয়, আমার গুরুত্ব, আমার দায়িত্ব ভালো করে জানবার জন্যে যে পরিমাণ অতিরিক্ত পড়াশোনা প্রয়োজন, সেটুকু আমি করছি কিনা? আমাকে এ দুনিয়াবাসীর কতটা প্রয়োজন, এ প্রয়োজন কতটা অপরিহার্য্য। আমি কি সে প্রয়োজন পূরণের যোগ্যতা রাখি, বা যোগ্যতা হাসিলের পথে অগ্রসর হচ্ছি, এ ব্যাপারে সচেতনতা একান্ত প্রয়োজন।
▣ তালিবে ইলমের উন্নত মনন তৈরিতে সহায়ক কয়েকটি গ্রন্থ হল-১.জীবন পথের পাথেয়,আবুল হাসান আলী নদবী রহ.।২.বড় যদি হতে চাও,যাইনুল আবিদীন।৩. শিক্ষার্থীদের সফলতার রাজপথ, সফিউল্লাহ ফুআদ ।
▣ মুতাওয়াসসিতাহ স্তরের শিক্ষার্থীদের উচিত, জামাতের সবকটি কিতাবই শুরু থেকে শেষ পর্যন্ত আত্মস্থ করা। এর জন্য রুটিন মোতাবিক পড়াশোনা চালিয়ে যেতে হবে বছরের শুরু থেকেই। অতিরিক্ত সময়ে সরফ -নাহু শাস্ত্রের অন্যান্য ছোট ছোট রিসালাও দেখা যেতে পারে। জানা বিষয়গুলো পরিপূর্ণ হবে, পারিপার্শিক অনেক কিছু জানা হবে।
▣ সানাবিয়্যাহ ও ফযিলত স্তরের তালিবুল ইলমদের জন্য অন্যান্য জরুরি বিষয়ের পাশপাশি বিশেষভাবে লক্ষণীয়, পবিত্র কুরআনের নির্ভেজাল হামিলিন এ পৃথিবীতে আপনারাই। নিকট ভবিষ্যতে হিফাযতে কুরআন তথা তাবলিগে কুরআনের গুরু দায়িত্ব বর্তাবে আপনাদেরই কাঁধে। তাই এখনই ভাবুন। নিজেকে পরীক্ষা করুন। আপনার সবকের ভিতরকার সবকটি আয়াত ও সূরার সঠিক অর্থ  ও সংক্ষিপ্ত হলেও সারকথা আয়ত্ব করেছেন কিনা, কুরআনুল কারিমের বিষয়বস্তু বুঝার জন্য প্রয়োজনীয় টিকা, তথ্য আপনার জানা আছে কি না, না হলে এখনই শিখুন। পরে সময়-সুযোগ বেশি একটা পাবেন বলে মনে হয় না। এক্ষেত্রে সহযোগিতা নিতে পারেন যেসব গ্রন্থ থেকে-১.তাফসিরে তাওযীহুল কুরআন।২.তরজমায়ে শায়খুল হিন্দ।৩.সাফওয়াতুত তাফাসীর। ৪.বয়ানুল কুরআন।
হিদায়া কিতাবের শিক্ষার্থী যারা আছেন, দয়া করে আপনি একটু ভাবুন, ফিকহে ইসলামির অতি উঁচু মাপের কিতাবটি পড়ার তৌফিক দিয়েছেন আল্লাহপাক আপনাকে। এজন্য শুকরিয়া আদায় করুন। কিতাবটির আকলি দলীল সমূহে রয়েছে অনেক দার্শনিক তথ্য। এগুলো কিতাব ও হুজুরের দারস থেকেই হাসিল করার চেষ্টা করুন। মূল কিতাবের হাশিয়া পড়ুন। কিফায়াহ’র সহযোগিতা নিন। সময় থাকলে ফাতহুল কাদীর দেখুন। কি যে স্বাদ রয়েছে এ গুলোতে! একটু আস্বাদন করুন। শুধু শুধু বাংলা আশরাফুল হিদায়া দেখে পরীক্ষার বৈতরণী পাড়ি দেওয়ার ব্যর্থ চেষ্টা পরিহার করুন।

মিশকাত দাওরাহ যারা পড়ছি, আমরা গভীরভাবে উপলব্ধি করি, আমাদের সমাজ কোন কোন সমস্যায় জর্জরিত। হাদিসে রাসুলের স.পাতায় পাতায় লক্ষ রাখি। সবগুলো সমস্যার প্রজ্ঞাপূর্ণ সমাধান পেয়ে যাবো ইনশাআল্লাহ। অর্থ ও মর্মের প্রতি মনোযোগী হই।
আজ এ পর্যন্তই । আল্লাহই তাওফিকদাতা।

লেখক: শিক্ষক, আঙ্গুরা মাদ্রাসা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
ইত্তেহাদুল উম্মাহ ফাউন্ডেশন-এর একটি প্রতিষ্ঠান copyright 2020: ittehadtimes24.com  
Theme Customized BY MD Maruf Zakir